1. mskamal124@gmail.com : thebanglatribune :
  2. wp-configuser@config.com : James Rollner : James Rollner
নোবেলজয়ী ৯২-সহ ১৯৮ বিশ্বনেতার দৃঢ় সমর্থন ড. ইউনূসের সরকারকে - The Bangla Tribune
সেপ্টেম্বর ১৭, ২০২৪ | ১২:৫৫ পূর্বাহ্ণ

নোবেলজয়ী ৯২-সহ ১৯৮ বিশ্বনেতার দৃঢ় সমর্থন ড. ইউনূসের সরকারকে

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৫, ২০২৪

বিশ্বের ১৯৮ নেতা বাংলাদেশের সাধারণ মানুষ ও প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের প্রতি দৃঢ় সমর্থন জানিয়েছেন বলে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনের জানানো হয়েছে। ওই প্রতিবেদনে ১৯৮ বিশ্বনেতার স্বাক্ষরসহ একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। স্বাক্ষরকারী নেতাদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ অন্তত ৯২ জন নোবেলবিজয়ী।
বুধবার (৪ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদনে ড. মুহাম্মদ ইউনূস নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার ও বাংলাদেশের জনগণের প্রতি সমর্থন জানিয়ে বিশ্বনেতারা বলেছেন, “আমরা প্রকাশ্যে নোবেল বিজয়ী বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের প্রতি সমর্থন ও শুভেচ্ছা জানাচ্ছি।’’
বিশ্বনেতারা বলেন, ‘‘অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশের অন্যান্যদের মতো স্বৈরাচারের দ্বারা নির্যাতনের শিকার হয়েছেন। একটি গণতান্ত্রিক ও শিক্ষার্থী নেতৃত্বাধীন আন্দোলনের মাধ্যমে স্বৈরতন্ত্রের স্থলাভিষিক্তে তৈরি হয়েছে আশা, যেমনটা অধ্যাপক ইউনূস বলেছেন, বাংলাদেশ তার দ্বিতীয় স্বাধীনতা উপভোগ করছে।”
বছরের পর বছর ধরে অধ্যাপক ইউনূসকে সমর্থন দিতে পেরে আমরা গর্বিত। এই বিজয়ে বাংলাদেশে সূচিত হয়েছে নতুন সূর্যোদয়ের। আমরা সামনের দিনগুলোতে বাংলাদেশের সাধারণ মানুষের শান্তি এবং সাফল্য কামনা করছি।
বাংলাদেশকে উন্নয়নের দিকে নেওয়ার কাজ করতে অধ্যাপক ইউনূস এখন মুক্ত বলে আমরা খুবই আনন্দিত। যেভাবে দেশের তরুণ সমাজ ইউনূসকে অনুপ্রাণিত করেছে তিনিও একটি নতুন উজ্জ্বল বাংলাদেশের নেতৃত্বে তরুণদের অনুপ্রাণিত করতে পারবেন বলে আমরা মনে করি। আমরা এটাও বিশ্বাস করি, তিনি পুরো বিশ্বের লাখ লাখ তরুণকে অনুপ্রাণিত করবেন। যার মধ্যে প্রবাসী বাংলাদেশিরাও রয়েছেন।
বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন ফিরিয়ে আনা এবং গণতন্ত্রের উন্নয়নের যে প্রতিশ্রুতি অন্তর্বর্তী সরকার দিয়েছে বিশ্বনেতারা সেটিকে সাধুবাদ জানান। তারা বিশ্বকে একটি নতুন এবং উন্নত সভ্যতার দিকে নিয়ে যেতে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সব প্রচেষ্টাকে সমর্থন জানাতে প্রস্তুত প্রস্তুত বলেও জানান। অধ্যাপক ইউনূসও এই বিষয়ে বারবার বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন বলে তারা জানান।ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রতি সমর্থন জানিয়ে বিবৃতিতে সই করা বিশ্বনেতাদের মধ্যে আছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, বিশ্বব্যাংকের সাবেক ভাইস প্রেসিডেন্ট ম্যাটস কার্লসন, নরওয়ের সাবেক প্রধানমন্ত্রী গ্রো ব্রুন্ডল্যান্ড ও রোমানিয়ার সাবেক প্রেসিডেন্ট এমিল কনস্টান্টিনেস্কুসহ অনেকে। বিশ্বনেতারা ছাড়াও নোবেলজয়ী অন্তত ৯২ জন বিখ্যাত ব্যক্তিও আছেন তালিকায়।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020