1. [email protected] : thebanglatribune :
  2. [email protected] : James Rollner : James Rollner
ঢাকায় আসছেন কাতারের আমির - The Bangla Tribune
এপ্রিল ১৭, ২০২৪ | ৮:৫২ অপরাহ্ণ

ঢাকায় আসছেন কাতারের আমির

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

মধ্যপ্রাচ্যের দেশ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফরে ঢাকায় আসছেন আগামী ২২ এপ্রিল। কাতারের আমিরের ঢাকা সফরকালে দুই দেশের মধ্যে জ্বালানি খাতে সহযোগিতা, দক্ষ জনশক্তি রপ্তানি, বাণিজ্য সম্প্রসারণের বিষয় গুরুত্ব পাবে। ঢাকা সফরকালে কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হবে।

বৈঠকের পর দুই দেশের মধ্যে জ্বালানি, জনশক্তি রপ্তানি, ব্যবসা ও বাণিজ্য বৃদ্ধি ও নিরাপত্তা সহযোগিতার বিষয়ে অন্তত ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে।
কাতারের আমিরের বাংলাদেশ সফরকালে, বাংলাদেশ ও কাতারের মধ্যে সামুদ্রিক পরিবহণ সেবা চুক্তি, বিমান সেবা চুক্তির সংশোধন, সামুদ্রিক পরিবহণ সেবা চুক্তি, দ্বৈত কর প্রত্যাহার, শুল্ক খাত, উচ্চশিক্ষা, বৈজ্ঞানিক গবেষণা, যৌথ বাণিজ্য পরিষদ ও যৌথ কমিশন গঠন ইত্যাদি চুক্তি ও সমঝোতা সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। এছাড়াও বন্দি বিনিময় নিয়ে একটি সমঝোতা সই নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা চলছে দেশটির সাথে।

এর আগে সর্বশেষ ২০০৫ সালে কাতারের তখনকার আমির হামাদ বিন খলিফা আল থানি বাংলাদেশ সফরে এসেছিলেন। প্রায় বিশ বছর পর বর্তমান আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বাংলাদেশে আসছেন। এ সফরের মধ্য দিয়ে বাংলাদেশ এবং কাতারের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন মাত্রায় পৌঁছাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020