1. mskamal124@gmail.com : thebanglatribune :
  2. wp-configuser@config.com : James Rollner : James Rollner
রক্ত ঝড়ল মণিপুরে, মোতায়েন হচ্ছে বিএসএফ - The Bangla Tribune
জুন ১৩, ২০২৪ | ৩:২৪ অপরাহ্ণ

রক্ত ঝড়ল মণিপুরে, মোতায়েন হচ্ছে বিএসএফ

  • প্রকাশের সময় : সোমবার, আগস্ট ২১, ২০২৩

আবারো সহিংসতা শুরু হয়েছে উত্তর-পূর্ব ভারতের মণিপুর রাজ্যে। কুকি জনগোষ্ঠীদের তিন গ্রামরক্ষীকে শুক্রবার (১৮ আগস্ট) সকালে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এরপরই সেখানে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) পাহারা বসানো হবে বলে জানানো হয়।
ওই ঘটনার পরেই জঙ্গলে চিরুনি তল্লাশি শুরু করেছে সুরক্ষা বাহিনী। কোথায় ওই সশস্ত্র দুষ্কৃতীরা লুকিয়ে রয়েছে তা খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে। তবে তাদের খোঁজ মেলেনি এখনো।
মণিপুরে সহিংসতায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা ১৫৫ জন। ঘরছাড়া প্রায় ৫০ হাজার মানুষ।
এদিকে চূড়াচন্দ্রপুর ডেপুটি কমিশনারের কাছে রাজ্যের মুখ্যমন্ত্রী এন বিরেন শাহ জানতে চেয়েছেন, ‘স্বাধীনতা দিবসের দিন কেন অস্ত্র হাতে মিছিল হলো?’
ওই ঘটনার রিপোর্ট চেয়েছেন মুখ্যমন্ত্রী। কেন তাদের কাছে অস্ত্র ছিল, তা জানতে চেয়েছেন তিনি। জোমি কাউন্সিল স্টিয়ারিং কমিটি ওই মিছিলের আয়োজন করেছিল বলে জানা যায়।
তবে আইটিএলএফ নামের উপজাতি সমণ্বয় সংগঠন এ অভিযোগ অস্বীকার করে। তারা জানায়, ওই মিছিলে যারা অংশ নিয়েছিল তারা গ্রাম পাহারার কাজে নিয়োজিত স্বেচ্ছাসেবক। তাদের হাতে ওগুলো সব খেলনা বন্দুক।
চূড়াচন্দ্রপুর মূলত পাহাড়ি এলাকা। সেখানে কুকিদের দাপট রয়েছে। অন্যদিকে মৈতেয়ীরা মূলত সমতল এলাকায় বাস করে। ভোর সাড়ে ৪টার দিকে কুকিদের গ্রামে কয়েকজন দুষ্কৃতী ঢুকে পড়ে। তারা তিন গ্রামরক্ষীকে হত্যা করে পালিয়ে যায়। এরপর থেকেই শুরু হয় তল্লাশি অভিযান।
কুকি ছাত্র সংগঠনের উখরুল প্রেসিডেন্ট গিগিন জানিয়েছেন, জেলা এসপি বলেছেন যে বিএসএফ মোতায়েন করা হবে। এত দিন কিছু হয়নি। মানুষ ভেবেছিল, সব হয়ত মিটে গেছে। কিন্তু বাস্তবে কিছুই হলো না। উগ্রবাদীরা মনে হয় জঙ্গলে লুকিয়ে পড়েছে।
সূত্র : হিন্দুস্তান টাইমস

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020