1. mskamal124@gmail.com : thebanglatribune :
  2. wp-configuser@config.com : James Rollner : James Rollner
সাঈদীর গায়েবানা জানাজাকে কেন্দ্র করে চকরিয়ায় সংঘর্ষ, নিহত ১ - The Bangla Tribune
জুন ১৩, ২০২৪ | ৩:৪৬ অপরাহ্ণ

সাঈদীর গায়েবানা জানাজাকে কেন্দ্র করে চকরিয়ায় সংঘর্ষ, নিহত ১

  • প্রকাশের সময় : মঙ্গলবার, আগস্ট ১৫, ২০২৩

মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজা কেন্দ্র করে কক্সবাজারের চকরিয়ায় সংঘর্ষ ও গোলাগুলি হয়েছে। এতে ফোরকান উদ্দিন (৫৬) নামে একজন নিহত হয়েছেন এবং পুলিশসহ আহত হয়েছেন অর্ধশতাধিক নেতাকর্মী।
মঙ্গলবার (১৫ আগস্ট) বিকেল ৪টার দিকে চকরিয়া পৌরসভার বায়তুশ শরফ সড়কে এ সংঘর্ষের ঘটনা ঘটে। নিহত ফোরকান উদ্দিন চকরিয়া পৌরসভার ১নং ওয়ার্ডের আবদুল বারীপাড়ার বাসিন্দা বলে জানা গেছে।
চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের মেডিকেল অফিসার ডা. সৈয়দ ইফতেখারুল ইসলাম সংঘর্ষে একজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, হাসপাতালে কয়েকজনকে আহত অবস্থায় আনা হয়েছে। তাদের মধ্যে ফুরকান উদ্দিন নামের একজনের মৃত্যু হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেল ৪টার দিকে বায়তুশ শরফ সড়কে দেলাওয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজার আয়োজন করে জামায়াতের নেতাকর্মীরা। খবর পেয়ে চকরিয়া থানা পুলিশ সেখানে পৌঁছালে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বেধে যায়। এ সময় পুলিশের গাড়িসহ বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। সংঘর্ষে পুলিশসহ অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন।
এর আগে সোমবার (১৪ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় রাত ৮টা ৪০ মিনিটে মারা যান দেলোয়ার হোসাইন সাঈদী।
বিএসএমইউ এর কার্ডিওলজি বিভাগের প্রফেসর মোস্তফা জামান বলেন, দেলাওয়ার হোসাইন সাঈদী লাইফ সাপোর্টে ছিলেন। আগে থেকেই তার হার্টে পাঁচটি রিং পরানো ছিল। সোমবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে তার আরেকটি অ্যাটাক হয়। আমরা ওনার ছেলেকে ডেকে লাইফ সাপোর্টের যে ইনটিউবিশন টিউব ছিল সেগুলো খুলে নেওয়া হবে কি না, তা নিয়ে কথা বলেছি। অবশেষে রাত ৮টা ৪০ মিনিটে ওনাকে মৃত ঘোষণা করা হয়েছে।
মুক্তিযুদ্ধ চলাকালে হত্যা, অপহরণ, নির্যাতন, ধর্ষণ, অগ্নিসংযোগ, লুণ্ঠন, ধর্মান্তর করাসহ মানবতাবিরোধী অপরাধের আটটি অভিযোগ প্রমাণিত হলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল দুটি অভিযোগে তাকে মৃত্যুদণ্ড দেন। পরে রিভিউ আবেদনের প্রেক্ষিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ তার মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020