1. [email protected] : thebanglatribune :
চিংড়ি দিয়ে শাপলার রেসিপি - The Bangla Tribune
এপ্রিল ১২, ২০২৪ | ৮:৪৬ অপরাহ্ণ

চিংড়ি দিয়ে শাপলার রেসিপি

  • প্রকাশের সময় : শনিবার, আগস্ট ৫, ২০২৩

বাজারে গেলেই পাওয়া যাচ্ছে শাপলা। শাপলা আয়রন ও ক্যালসিয়ামে ভরপুর। অনেকেই শাপলার তরকারি খেতে পছন্দ করলেও শাপলা কীভাবে রান্না করে, তা জানেন না। শাপলার সবচেয়ে প্রচলিত রান্না হলো চিংড়ি দিয়ে রান্না করা। যাদের এই পদটি রান্না জানা নেই, তাদের জন্য আজকের শাপলার পরিচিত এই রেসিপিটিই দেওয়া হলো।
যা যা লাগবে :
শাপলা ১ আঁটি, ছোট চিংড়ি ১ কাপ, তেল ১/৩ কাপ, পেঁয়াজকুচি ১/৪ কাপ, কাঁচা মরিচের ফালি কয়েকটি, আদা-রসুন বাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ১ চা-চামচ, হলুদের গুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, জিরার গুঁড়া আধা চা-চামচের কম, ধনিয়ার গুঁড়া ১/৪ চা-চামচ, লবণ স্বাদমতো ও ধনেপাতাকুচি প্রয়োজনমতো।
যেভাবে বানাবেন :
প্রথমে শাপলার আঁশ টেনে তুলে ছোট ছোট টুকরা করে কাটতে হবে। এবার প্যানে তেল গরম করে পেঁয়াজকুচি ও কাঁচামরিচ ফালি দিয়ে দিন। চুলার আঁচ বাড়িয়ে ভেজে নিতে হবে পেঁয়াজ ও মরিচ। ভাজা হয়ে গেলে একই কড়াইয়ে আদা-রসুনবাটা ও পেঁয়াজবাটা দিয়ে নাড়তে থাকুন। সামান্য ভাজা হলে মরিচগুঁড়া, হলুদের গুঁড়া, জিরার গুঁড়া, ধনিয়ার গুঁড়া ও লবণ দিয়ে দিন। একটু পানি দিয়ে মাঝারি আঁচে কষিয়ে নিন সব মসলা। পরিষ্কার করে রাখা চিংড়ি দিয়ে ১/৪ কাপ পানি দিয়ে দিন। ৫ থেকে ৭ মিনিট কষিয়ে নিন চিংড়ি। শাপলার ডাঁটা দিয়ে নেড়ে প্যান ঢেকে দিন। ১০ থেকে ১৫ মিনিট রান্না করুন এভাবে। শাপলা থেকেই বের হবে পানি। ১০ মিনিট পর চুলার আঁচ বাড়িয়ে ঢাকনা খুলে নাড়তে থাকুন। পানি শুকিয়ে গেলে ধনেপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে নিন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020