1. mskamal124@gmail.com : thebanglatribune :
  2. wp-configuser@config.com : James Rollner : James Rollner
তাইওয়ানের সামরিক মহড়া - The Bangla Tribune
সেপ্টেম্বর ২০, ২০২৪ | ৩:৩৮ পূর্বাহ্ণ

তাইওয়ানের সামরিক মহড়া

  • প্রকাশের সময় : শনিবার, জুলাই ২৯, ২০২৩

তাইওয়ানের তাওইউউয়ান ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে সামরিক মহড়া চালিয়েছে দেশটি। বুধবার সেখানে চীনের সম্ভাব্য আগ্রাসনের কল্পিত পরিস্থিতি (সিমুলেশন) তৈরি করে তা প্রতিহত করার মহড়া চালায় তাইওয়ান। বার্তা সংস্থা সিএনএন-এ প্রকাশিত এক খবরে এ কথা জানানো হয়েছে।
তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চীনের সম্ভাব্য আক্রমণের বিপরীতে তাইওয়ানের সামরিক বাহিনীর বিভিন্ন অংশের মধ্যে সমন্বয় আক্রমণ ঠেকানোর সক্ষমতা যাচাই করাই এই মহড়ার উদ্দেশ্য।
মহড়ার সময় আকাশে ওড়ে সামরিক হেলিকপ্টার এবং সড়কে ছিলো সেনাসদস্যদের পদচারণা। সিএনএন জানিয়েছে, তাইওয়ানের সবচেয়ে ব্যস্ত আন্তর্জাতিক প্রবেশদ্বারে এই মহড়া থেকে বোঝা যাচ্ছে দেশটি চীনের আক্রমণের আশঙ্কাকে কতোটা গুরুত্বের সঙ্গে নিয়েছে। চীনের ক্রমবর্ধমান সামরিক কর্মকাণ্ডে বিশেষ করে গত বছর ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে তাইওয়ানের মধ্যে এ আতঙ্ক বেড়েছে।
তাইওয়ান কখনোই নিয়ন্ত্রণে না থাকলেও দেশটিকে নিজেদের অংশ বলে দাবি করে আসছে চীন। তবে দেশটি কয়েক দশক ধরে কূটনৈতিকভাবে তাইওয়ানকে বিচ্ছিন্ন রাখার চেষ্টা করছে।
চীন এখনো বলপূর্বক তাইওয়ান দখলের হুমকি থেকে সরে আসেনি। বরং তাইওয়ানের আকাশ ও সমুদ্রসীমার মধ্যে তাদের সামরিক মহড়া দিন দিন বাড়িয়ে চলেছে।
সিএনএন জানিয়েছে, কিয়েভের এয়ারপোর্ট দখলের চেষ্টা ব্যর্থ হলেও রাশিয়ার কৌশল থেকে বোঝা যাচ্ছে, সামরিক বা বেসামরিক যা-ই হোক, বিমানবন্দরগুলোই ছিলো ওই আগ্রাসনের প্রথম ভাগে মূল লক্ষ্য।
বুধবার তাওইউউয়ানে তাইওয়ানের সামরিক বাহিনীর কিছু সদস্য লাল হেলমেট পরে নিজেদের চীনের আক্রমণকারী হিসেবে চিহ্নিত করে। তারা নিয়ন্ত্রিত পরিস্থিতিতে বিমানবন্দরে পুলিশ বাহিনীর সদস্যদের সঙ্গে গুলি বিনিময়ের মহড়ায় অংশ নেয়। এ সময় দমকল কর্মীরাও সিমুলেটেড আগুন নেভানোর মহড়ায় যোগ দেয়।
প্রায় ৩০ মিনিটের মহড়া শেষে তাইওয়ানের সেনারা বিমানবন্দর রক্ষার যুদ্ধে বিজয়ী হয় এবং নিজের দেশের পতাকা উড়িয়ে তা উদযাপন করে বলে জানায় সিএনএন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020