1. mskamal124@gmail.com : thebanglatribune :
  2. wp-configuser@config.com : James Rollner : James Rollner
ড্রোন দিয়ে মশা খুঁজছে ডিএনসিসি - The Bangla Tribune
সেপ্টেম্বর ২০, ২০২৪ | ১২:২৮ অপরাহ্ণ

ড্রোন দিয়ে মশা খুঁজছে ডিএনসিসি

  • প্রকাশের সময় : বুধবার, জুলাই ৫, ২০২৩

রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এডিস মশার প্রজননস্থল খুঁজতে ড্রোন ওড়াচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। বুধবার (৫ জুলাই) রাজধানীর আদাবর-মোহাম্মদপুর এলাকার সূচনা কমিউনিটি সেন্টারের সামনে থেকে আনুষ্ঠানিকভাবে ড্রোন সার্ভে শুরু হয়। গত বছর পরীক্ষামূলকভাবে ড্রোন উড়িয়ে মশার প্রজননস্থল শনাক্তে ভালো ফল পাওয়া গিয়েছিল। এর ফলে এবার পুরো সিটিতে এই কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা।
তিনি বলেন, এসব ড্রোন দিয়ে ছাদ বাগান রয়েছে এমন উঁচু ভবনগুলো চিহ্নিত করা হচ্ছে। ছবিতে যেসব বাড়ির ছাদবাগানে জমে থাকা পানির অস্তিত্ব পাওয়া যাচ্ছে, সেখানে সিটি করপোরেশনের কর্মীরা গিয়ে লার্ভা শনাক্ত এবং ধ্বংস করছেন। আগামী ১৫ কর্মদিবসের মধ্যে উত্তর সিটি করপোরেশনের সব এলাকায় এই ড্রোন সার্ভে শেষ করার লক্ষ্য ঠিক করেছে কর্তৃপক্ষ। পাশাপাশি আগামী ৮ থেকে ১৩ জুলাই পর্যন্ত মশা নিধনের ‘ক্র্যাশ প্রোগ্রাম’ চলবে।
গত বছর উত্তর সিটির তিন লাখ ৬৫ হাজার বাড়ির ছবি সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে ২ হাজার ৮০০ বাড়িতে ছাদবাগান পাওয়া গিয়েছিল। তার মধ্যে প্রায় আড়াইশ বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। সেলিম রেজা বলেন, আমরা উত্তর সিটি করপোরেশনের প্রতিটি বাড়ির ছাদ স্টাডি করে দেখতে চাই। আমরা এডিস মশার হটস্পটগুলো চিহ্নিতের পর ধ্বংস করতে চাই।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020