1. mskamal124@gmail.com : thebanglatribune :
  2. wp-configuser@config.com : James Rollner : James Rollner
মুসলমানদের অবজ্ঞা করলে ‘ভেঙে যেতে পারে’ ভারত: ওবামা - The Bangla Tribune
সেপ্টেম্বর ২০, ২০২৪ | ৩:২৮ পূর্বাহ্ণ

মুসলমানদের অবজ্ঞা করলে ‘ভেঙে যেতে পারে’ ভারত: ওবামা

  • প্রকাশের সময় : শনিবার, জুন ২৪, ২০২৩

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বর্তমানে যুক্তরাষ্ট্র সফর করছেন। সফরের তৃতীয় দিন গতকাল বৃহস্পতিবার তার সম্মানে হোয়াইট হাউজে রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রধানমন্ত্রী হওয়ার পর নিজের প্রথম এই রাষ্ট্রীয় সফরে মুসলিমসহ ধর্মীয় সংখ্যালঘুদের মানবাধিকার নিয়ে প্রশ্নের মুখে পড়েছেন মোদি নিজেও। মোদির এ সফর নিয়ে যখন ভারত-যুক্তরাষ্ট্রে মাতামাতি চলছে, ঠিক তখনই মার্কিন সংবাদমাধ্যম সিএনএনে ভারত নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।
ওবামার শাসনামল থেকেই যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ হতে শুরু করে ভারত। সেই সময় জো বাইডেন ছিলেন ভাইস প্রেসিডেন্ট, যিনি এখন প্রেসিডেন্ট। তার আমন্ত্রণে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় সফরে গেছেন নরেন্দ্র মোদি। আর এরই মাঝে ভারতে ‘ধর্মীয় অসহিষ্ণুতা’ নিয়ে সরব হলেন ওবামা।
সিএনএনকে ভারত নিয়ে বারাক ওবামা বলেন, ‘যদি ধর্মীয় সংখ্যালঘু এবং অন্য জাতিদের মানবাধিকার রক্ষা করা না হয়, তাহলে ভবিষ্যতে ভারত ভাগ হয়ে যেতে পারে।’
ভারত সরকারের সঙ্গে সংখ্যালঘুদের অধিকারের ইস্যু নিয়ে বাইডেন প্রশাসনের আলোচনা করা উচিত বলেও মনে করেন ওবামা।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ওবামাকে উদৃত করে বলেছে, মুসলিম সংখ্যালঘুদের সম্মান না করা হলে ভারতের ‘ছিন্নভিন্ন হয়ে যাওয়ার’ ঝুঁকি রয়েছে। এসময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের সময় তার কাছে বিষয়টি উত্থাপন করতে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে আহ্বানও জানান তিনি।
সাবেক এই ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্টের এই মন্তব্যের কয়েক ঘণ্টা পর মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, তিনি হোয়াইট হাউসে আলোচনার সময় মোদির সাথে মানবাধিকার এবং অন্যান্য গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে আলোচনা করেছেন। এসময় মোদিও পাশে দাঁড়িয়ে ছিলেন

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020