1. mskamal124@gmail.com : thebanglatribune :
  2. wp-configuser@config.com : James Rollner : James Rollner
মানুষকে কষ্ট দিচ্ছে মূল্যস্ফীতি: প্রধানমন্ত্রী - The Bangla Tribune
সেপ্টেম্বর ২১, ২০২৪ | ৭:১৮ পূর্বাহ্ণ

মানুষকে কষ্ট দিচ্ছে মূল্যস্ফীতি: প্রধানমন্ত্রী

  • প্রকাশের সময় : মঙ্গলবার, জুন ২০, ২০২৩

সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২০ জুন) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ কথা বলেন তিনি। সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বিস্তারিত জানান।

সভায় প্রধানমন্ত্রী বলেন, মূল্যস্ফীতি মানুষকে কষ্ট দিচ্ছে। এটা কমানোর চেষ্টা করতে হবে। স্থানীয় মুদ্রার ওপর চাপ কমাতে এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে বিদেশী উৎস থেকে বৃহত্তর অর্থায়নের ওপর জোর দিতে হবে।
সভায় প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে বলেন, তৃণমূলে সেচকাজে সোলার ব্যবহার ছড়িয়ে দিতে হবে। পাশাপাশি কৃষি উৎপাদন বাড়াতে হবে। কৃষিকাজে ডিজেলের পরিবর্তে সোলার ব্যবহার বাড়াতে হবে। কৃষিকাজে প্রতিবছর ডিজেলের ব্যবহার হয় ৮১ লাখ লিটার। এ সময় পর্যায়ক্রমে সৌরচালিত পাম্পের মাধ্যমে শতভাগ সেচ নিশ্চিত করারও আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, বেসরকারিভাবে সোলার প্যানেল বানালে সরকারের পক্ষ থেকে সুবিধা দেওয়া হবে। বিদেশি অর্থ পাওয়ার বিষয়ে মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে হবে। এতে দেশি মুদ্রার চাপ কমবে।
এছাড়া, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে প্রধানমন্ত্রী অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং অর্থ বিভাগসহ কর্তৃপক্ষকে উন্নয়ন প্রকল্পে অর্থায়নের জন্য আরো বেশি বৈদেশিক তহবিল এবং বৈদেশিক ঋণ ব্যবহার করে তা নিশ্চিত করার নির্দেশনা দিয়েছেন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020