1. [email protected] : thebanglatribune :
মাউন্ট এভারেস্টে ২৭ বার উঠে রেকর্ড গড়েছেন নেপালি পর্বতারোহী শেরপা কামি রিতা - The Bangla Tribune
এপ্রিল ১২, ২০২৪ | ৯:০৯ অপরাহ্ণ

মাউন্ট এভারেস্টে ২৭ বার উঠে রেকর্ড গড়েছেন নেপালি পর্বতারোহী শেরপা কামি রিতা

  • প্রকাশের সময় : বুধবার, মে ২৪, ২০২৩

মাউন্ট এভারেস্টে ২৭ বার উঠে রেকর্ড গড়েছেন নেপালি পর্বতারোহী শেরপা কামি রিতা। বুধবার (১৭ মে) বিশ্বের সর্বোচ্চ পর্বতচূড়া এভারেস্টের শীর্ষে পৌঁছেছেন তিনি। এনিয়ে ২৭ বার এ পর্বতের চূড়ায় উঠলেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
তার অভিযাত্রী সংগঠক সেভেন সামিট ট্রেকসের মিংমা শেরপা এএফপিকে বলেন, একজন ভিয়েতনামি পর্বতারোহীকে পথ দেখিয়ে আজ সকালে তিনি সফলভাবে চূড়ায় পৌঁছেছেন। এর আগে ২০১৮ সাল থেকে ৫৩ বছর বয়সি কামি রিতা শেরপা এ খেতাবটি ধরে রেখেছিলেন। তখন তিনি ২২তম বারের মতো এভারেস্টে আরোহণ করেছিলেন।

এদিকে, গেল রবিবার আরেক পর্বতারোহী ৪৬ বছর বয়সি পাসাং দাওয়া শেরপা ২৬তম বারের মতো এভারেস্ট শীর্ষে পৌঁছানোর রেকর্ড করেছেন। বুধবার কামি রিতা শেরপা ২৭তম রেকর্ড করেন। কামি রিতা শেরপা দুই দশকের বেশি সময় ধরে এভারেস্ট অভিযানে একজন গাইড হিসেবে কাজ করছেন।কামি রিতা শেরপা একটি বাণিজ্যিক অভিযানের জন্য কাজ করার সময় ১৯৯৪ সালে প্রথম এভারেস্ট চূড়ায় আরোহণ করেন। তার পর থেকে তিনি প্রায় প্রতি বছরই এভারেস্টে আরোহণ করেছেন।

কামি রিতা শেরপা গত মাসে বেস ক্যাম্পে যাওয়ার সময় এএফপিকে বলেছিলেন, রেকর্ড তৈরি করার উদ্দেশ্যে নয়, বরং গাইড হিসেবে কাজ করতে গিয়ে এভারেস্ট আরোহণের এ রেকর্ডগুলো হয়েছে।

‘এভারেস্টম্যান’ নামে পরিচিত কামি রিতা শেরপা ১৯৭০ সালে হিমালয়ের থামে নামের একটি গ্রামে জন্মগ্রহণ করেন, যা সফল পর্বতারোহীদের জন্য একটি বিচরণক্ষেত্র হিসেবে বিখ্যাত। ২০১৯ সালে তিনি ছয় দিনের ব্যবধানে দুবার এভারেস্ট চূড়ায় পৌঁছেছিলেন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020