1. [email protected] : thebanglatribune :
সকালে কিছু না খেলে বা দেরিতে খেলে বাড়তে পারে ওজন - The Bangla Tribune
ফেব্রুয়ারি ২৯, ২০২৪ | ৯:২৩ অপরাহ্ণ

সকালে কিছু না খেলে বা দেরিতে খেলে বাড়তে পারে ওজন

  • প্রকাশের সময় : মঙ্গলবার, মে ২৩, ২০২৩

সকালে পাতে কী থাকছে, তার উপর নির্ভর করে সারা দিন কেমন থাকবে শরীরের হাল। তেমনটাই জানাচ্ছেন চিকিৎসক এবং পুষ্টিবিদেরা। কিন্তু অফিস বেরোনোর তাড়াহুড়োয় এবং ব্যস্ততায় অনেকেই সকালের খাবার খেতে ভুলে যান। কিংবা একেবারেই অল্প কিছু মুখে দিয়ে বেরিয়ে পড়েন। পুষ্টিবিদদের মতে, এই অভ্যাস একেবারেই ভাল নয়। শরীরের সামগ্রিক সুস্থতা বজায় রাখতে সকালের খাবার বাদ দিলে চলবে না। সকালের খাবার এড়িয়ে যাওয়ায় দেখা দিতে পারে নানা শারীরিক সমস্যা।
১) সকালে কিছু না খেলে বাড়তে পারে ওজন। ওজন নিয়ন্ত্রণে রাখার প্রথম শর্ত হল সকালে ভারী কোনও খাবার খাওয়া। দীর্ঘ ক্ষণ না খেয়ে থাকার ফলে শরীর উচ্চ ক্যালোরিযুক্ত খাবার দাবি করে। খিদে মেটাতে তখন ফ্যাট ও চিনি জাতীয় খাবার বেছে নিতে হয়। তাতেই ওজন বেড়ে যায়।
২) সকাল থেকে দীর্ঘ ক্ষণ না খেয়ে থাকার পরে খাবার খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। সকালে না খাওয়ার অভ্যাস টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়ায়।
৩) সকালের খাবার না খাওয়ার অভ্যাস পরবর্তী কালে বাড়াতে পারে ডিমেনশিয়ার ঝুঁকি। স্মৃতিশক্তি লোপ, ভাবনা-চিন্তার অসুবিধা, সিদ্ধান্ত নেওয়ার অক্ষমতার মতো একাধিক সমস্যাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘ডিমেনশিয়া’ বলে। ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে ঠিক সময়ে সকালের খাবার খেতে হবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020