1. [email protected] : thebanglatribune :
বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রজ্ঞাপন জারি  - The Bangla Tribune
ফেব্রুয়ারি ২৯, ২০২৪ | ১০:১১ অপরাহ্ণ

বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রজ্ঞাপন জারি 

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, মে ১১, ২০২৩
বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রজ্ঞাপন জারি 
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ছবি

বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ববিপ্রবি) গেজেট প্রকাশ করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এর ফলে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ৫৪।বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব রোখছানা বেগম স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়।

যদিও শুরুতে বিষয়টি সঠিক নয় বলে দাবি করেছিলেন উপসচিব রোখছানা বেগম নিজেই। তবে রাত ১১টার পর দ্যা ডেইলি ক্যাম্পাসকে প্রজ্ঞাপনের বিষয়টি সঠিক বলে অবহিত করেন।

ববিপ্রবির প্রজ্ঞাপনে বলা হয়, বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ধারা ১ এর উপধারা (২) এর প্রদত্ত ক্ষমতাবলে সরকার ৮ জ্যেষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ, ইংরেজি আগামী ২২ মে উক্ত আইন কার্যকর করার দিন নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ১৩ মার্চ ববিপ্রবি স্থাপনে পুরোনো আইন থাকায় ২০১৯ সালে অনুমোদিত এ সংক্রান্ত নতুন আইনের খসড়া বাতিল করা হয়। সচিবালয়ে সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছিলেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

এর আগে ওই দিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তাঁর সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯ এর বিষয়ে মন্ত্রিসভার একটি নীতিগত সম্মতি ছিল। কিন্তু নীতিগত সম্মতি নিয়ে ভেটিং এর জন্য এটি লেজিসলেটিভ বিভাগে পাঠানো হলে দেখা গেছে, ২০০১ সালে আওয়ামী লীগ ক্ষমতায় থাকা অবস্থায় এ সংক্রান্ত একটি আইন পাস হয়ে আছে।

সে আইনে বলা ছিল, সরকার আইনটি গেজেট আকারে প্রকাশ করলে সেটি কার্যকর হবে। কিন্তু আইনটি পাস হলেও সেসময় আওয়ামী সরকার ক্ষমতা ছাড়ার পর পরবর্তীতে আর কেউ এটি নিয়ে কাজ করেনি; বিশ্ববিদ্যালয়ও স্থাপন করা হয়নি।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, একই স্থানে এবং একই বিষয়ে দুটি আইন থাকার যুক্তি না থাকায় ২০০১ সালের আইনটি কার্যকর রেখে ২০১৯ সালে নীতিগতভাবে পাস হওয়া আইনটির খসড়া বাতিল করা হয়েছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020