1. mskamal124@gmail.com : thebanglatribune :
  2. wp-configuser@config.com : James Rollner : James Rollner
৫৮৮ বাংলাদেশিকে উদ্ধার, জেদ্দায় ফিরবে শিগগিরই - The Bangla Tribune
জুলাই ২০, ২০২৪ | ১২:১৮ অপরাহ্ণ
শিরোনাম :

৫৮৮ বাংলাদেশিকে উদ্ধার, জেদ্দায় ফিরবে শিগগিরই

  • প্রকাশের সময় : মঙ্গলবার, মে ২, ২০২৩

 আফ্রিকার সাব সাহারা অঞ্চলের যুদ্ধবিধ্বস্ত দেশ সুদানের রাজধানী খার্তুমের সাড়ে সিত্তিন এলাকা থেকে আজ মঙ্গলবার প্রথম ধাপে ১২টি বাস যোগে ৫৮৮জন বাংলাদেশি নাগরিক নিয়ে দেশটির পোর্ট সুদানের উদ্দেশ্যে যাত্রা করেছে। গতকাল গভীর রাতে এসব বাংলাদেশিদের দেশটির পোর্ট সুদানে পৌঁছার কথা।

খার্তুমের দূরদুরন্ত অঞ্চল থেকে গত তিন রাত পায়ে হেঁটে এসব আতঙ্কগ্রস্ত নাগরিক বাংলাদেশ কমিউনিটির সভাপতি ও প্রবাসী ব্যবসায়ী সুলতান দানিস আলীর নেতৃত্বে সাড়ে সিত্তিনে জড়ো হন। সেখানে বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে বাংলাদেশিদের খাবার ও পানীয় সরবরাহ করা হয়। খার্তুমের বিভিন্ন এলাকায় এখনো বেশ কিছু বাংলাদেশি অবরুদ্ধ রয়েছে। তারা ঘর থেকে বের হতে সাহস পাচ্ছে না।
দেশটির রাজধানী খার্তুমস্থ বাংলাদেশ মিশনের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমদের ব্যবস্থাপনায় এসব অবরুদ্ধ বাংলাদেশিদের জেদ্দা হয়ে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হয়েছে। জানা গেছে, রাষ্ট্রদূত তারেক আহমদ দেশটির পোর্ট সুদানের নিরাপদ এলাকায় অবস্থান করছেন। সুদানের রাজধানী থেকে বাংলাদেশ কমিউনিটির সভাপতি ও প্রবাসী ব্যবসায়ী সুলতান দানিস আলী গতকাল মঙ্গলবার এ বিষয়টি নিশ্চিত করেছেন। স্থানীয় সময় আজ সকাল ৮টা থেকে ৯টার মধ্যে ভাড়া করা এসব প্রত্যেক বাস ৪৯ জন বাংলাদেশি নাগরিক নিয়ে পোর্ট সুদানের উদ্দেশ্যে যাত্রা করে। এসব যাত্রীর মধ্যে প্রায় ২০জন মহিলা ও ১৫ জন শিশু রয়েছে। শিগগিরই উদ্ধারকৃত এসব বাংলাদেশিদের পোর্ট সুদান থেকে সউদীর জেদ্দায় নিয়ে আসা হতে পারে সুদানস্থ বাংলাদেশ কমিউনিটির সভাপতি সুলতান এ আভাস দিয়েছেন।
যুদ্ধবিধ্বংস্ত সুদানে এখনো অবরুদ্ধ বাংলাদেশিরা চরম উৎকন্ঠায় দিন কাটাচ্ছেন। নিরাপত্তার অভাবে কেউ ঘর থেকে বের হতে সাহস পাচ্ছে না। তুমুল সংঘাতময় দেশটিতে পানীয় ও খাবার সঙ্কট তীব্র আকার ধারণ করছে। বিদ্যুৎ নেই পানি নেই। চারদিকে আতঙ্ক আর হাহাকার অবস্থা বিরাজ করছে। বিশৃঙ্খল পরিস্থিতির মাঝে প্রবাসী বাংলাদেশিদের কেউ কেউ সন্ত্রাসীদের হামলায় মোবাইল এবং নগদ অর্থও খুইছেন। সম্প্রতি দেশটির উন্দুরমান শহরে প্রবাসী সুমনের বাসায় সন্ত্রাসীরা হামলা চালিয়ে লুটপাটের ঘটনা ঘটিয়েছে। সউদী আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত জাভেদ পাটোয়ারী যুদ্ধবিধ্বংস্ত সুদানে অবরুদ্ধ বাংলাদেশিদের ধৈর্য্য ধারণের অনুরোধ জানিয়ে বার্তা পাঠিয়েছেন। রাষ্ট্রদূত সুদানে বসবাসকারী প্রবাসী বাংলাদেশি নাগরিক ও ব্যবাসায়ীদের কোনো প্রকার হতাশ না হয়ে নিরাপদে অবস্থান করার অনুরোধ জানিয়েছেন। বাংলাদেশিদের উদ্ধারে সরকার দ্রুত বাস্তবমুখী উদ্যোগ নিতে যাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন। রাষ্ট্রদূত জাভেদ পাটোয়ারী বাংলাদেশ কমিউনিটি সুদান শাখার সভাপতি সুলতান দানিস আলীর কাছে পাঠানো এক বার্তায় এ অনুরোধ জানান।
উল্লেখ্য, সুদানের সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে লড়াই শুরু হওয়ার পর বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। এতে এখন পর্যন্ত পাঁচ শতাধিক লোক প্রাণ হারিয়েছে। বাংলাদেশ কমিউনিটি সুদান শাখার মহাসচিব রাজাতুল্লাহ আজ মঙ্গলবার সুদান থেকে ইনকিলাবকে বলেন, রাজধানী খার্তুমে বহু বাংলাদেশি অবরুদ্ধ হয়ে চরম উৎকন্ঠায় দিন কাটাচ্ছে। তারা নিরাপত্তার অভাবে বন্দরনগরী পোর্ট সুদান শহরে আসতে পারছেন না।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020