1. [email protected] : thebanglatribune :
কপাল ও নাকের তেলতেলে ভাব দূর করতে যা করবেন - The Bangla Tribune
ফেব্রুয়ারি ২২, ২০২৪ | ৫:৩৫ অপরাহ্ণ

কপাল ও নাকের তেলতেলে ভাব দূর করতে যা করবেন

  • প্রকাশের সময় : সোমবার, মে ১, ২০২৩

আকাশে মিটিমিটি মেঘ ভোরে দেখা গেলেও আস্তে আস্তে রোদ উঁকি দেয়। তাকায় আপনার দিকে। আর এই চাহনিতে কপাল ও নাকের দু’পাশে সমানে তেল গড়াতে শুরু করে। এমন পরিস্থিতি অন্তত নাটকীয় নয় বিব্রতকর। এই সমস্যায় মেকাপ যায় গলে। ত্বকও ভীষণ ক্লান্ত মনে হয়। অনুজ্জ্বলতা তো একটি সমস্যা হয়ই। অর্থাৎ আপনার স্কিনকেয়ার রুটিনে বদল আনাটা জরুরি। ম্যাটফিনিশ লুকের জন্য তবে কি করা যায়? আপনাকে স্কিনের কেয়ারের দিকে মনোযোগ দিতে হবে। সেজন্য সামান্য কিছু বিষয়ে মনোযোগ বাড়াতে হবে। সেগুলো হলো:

রোদ মানেই সানস্ক্রিন
রোদের হাসি মানে সানস্ক্রিনের ব্লক। সানস্ক্রিন আপনার ত্বককে সূর্যের অতিবেগুনী রশ্মী থেকে রক্ষা করে। রোদে বের হওয়ার অন্তত আধঘণ্টা আগে সানস্ক্রিন মেখে নিন।

সম্প্রতি মিসেলার ওয়াটার ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে। অবশ্য রূপচর্চার জগতে এটি বহু আগে থেকেই বিখ্যাত। তুলোর বলে এই পানি নিয়ে মুখে ভালো করে বুলিয়ে নিতে হবে। এই পানি আপনার ত্বকের সব ময়লা দূর করবে। ফলে রোদেও আপনি ধরে রাখতে পারবেন ম্যাট ফিনিশ।

মুখ বারবার ধুতে হবে না
অনেকের একটি বাজে অভ্যাস থাকে। ঘন ঘন ফেসওয়াশ ব্যবহার করা ও বারবার মুখ ধুয়ে তেল দূরে থাকে। এমনটা করলে ত্বকের প্রাকৃতিক তেলও নষ্ট হয়ে যায়। দিনে দুবার মুখ ধুলেই যথেষ্ট। এক্ষেত্রে হালকা কোনো ক্লিনজার বা ফেসওয়াশ ব্যবহার করুন।

এক্সফোলিয়েট বেশি করার প্রয়োজন নেই
সপ্তাহে দুবারের বেশি ত্বক এক্সফোলিয়েট করতে নেই। স্ক্রাবার আপনার ত্বকে বেশি চাপ দিলে ত্বকের তেলতেলে ভাব থেকে যায়। আলতোভাবে স্ক্রাবার ঘষুন।

হালকা ময়েশ্চারাইজার রাখুন
ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজার রাখুন সঙ্গে। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে জেল বেস বা হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এভাবে রোদে তৈলাক্ত তেলের সমস্যা হবে কম এবং ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020