1. [email protected] : thebanglatribune :
  2. [email protected] : James Rollner : James Rollner
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন জমা পড়েছে ১ লাখ ২৭ হাজার ৩৮৯টি - The Bangla Tribune
এপ্রিল ১৭, ২০২৪ | ১০:৫২ অপরাহ্ণ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন জমা পড়েছে ১ লাখ ২৭ হাজার ৩৮৯টি

  • প্রকাশের সময় : শনিবার, এপ্রিল ১৫, ২০২৩

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রথমবর্ষে ভর্তি পরীক্ষায় অংশ নিতে চূড়ান্ত আবেদন জমা পড়েছে ১ লাখ ২৭ হাজার ৩৮৯টি। শুক্রবার (১৪ এপ্রিল) রাত ১১টা পর্যন্ত এ আবেদন জমা পড়ে। ভর্তি পরীক্ষার প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন শেষ হবে শনিবার (১৫ এপ্রিল) রাত ১১টা ৫৯ মিনিটে।

শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. বিমল কুমার প্রামাণিক এ তথ্যটি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শুক্রবার রাত ১১টা পর্যন্ত তিন ইউনিটে মোট ১ লাখ ২৭ হাজার ৩৮৯টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে (মানবিক বিভাগ) চূড়ান্ত আবেদন জমা পড়েছে ৪৮ হাজার ৮৮৯টি, ‘বি’ ইউনিটে (বাণিজ্য বিভাগ) ২৩ হাজার ৫০০টি ও ‘সি’ ইউনিটে (বিজ্ঞান বিভাগ) ৫৫ হাজার শিক্ষার্থী চূড়ান্ত আবেদন করেছেন।

এইচএসএসি/সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার জন এবং বিভিন্ন কোটায় আবেদনকারীরা ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন।

ড. বিমল বলেন, প্রাথমিক আবেদন শেষে ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন শুরু হয়েছে। চলবে আজ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। প্রথম দফায় আজ রাতে আবেদন পূর্ণ না হলে পরবর্তী তিনটি ধাপে দ্বিতীয় দফায় ১৭ থেকে ১৯ এপ্রিল, তৃতীয় দফায় ২৬ থেকে ২৯ এপ্রিল এবং চতুর্থ দফায় ১ ও ২ মে চূড়ান্ত আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

এর আগে গত ১৫ মার্চ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়ে ২৭ মার্চ শেষ হয়। তিন ইউনিটে মোট আবেদন জমা পড়ে চার লাখ এক হাজার ৪১৪টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে এক লাখ ৪৮ হাজার ৬১০টি, ‘বি’ ইউনিটে ৯৮ হাজার ৬৪৪টি এবং ‘সি’ ইউনিটে এক লাখ ৯৪ হাজার ১৬০টি আবেদন পড়েছে। তবে স্বতন্ত্র আবেদন জমা পড়েছে ২ লাখ ১৯ হাজার ২৭৩টি।

আগামী ২৯ মে ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ৩০ মে ‘এ’ ইউনিট (মানবিক) ও ৩১ মে ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরে ভর্তি পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকবে। সময় থাকবে এক ঘণ্টা। প্রতি চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে (www.admission.ru.ac.bd) পাওয়া যাবে।

 

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020