1. [email protected] : thebanglatribune :
ওআইসি সদস্য রাষ্ট্র কমিটির সংসদীয় ইউনিয়নের একজন উচ্চ প্রতিনিধি রোহিঙ্গাদের নিয়ে আলোচনার জন্য বদ্ধ শিবিরে - The Bangla Tribune
মার্চ ১৯, ২০২৪ | ৮:০৪ পূর্বাহ্ণ

ওআইসি সদস্য রাষ্ট্র কমিটির সংসদীয় ইউনিয়নের একজন উচ্চ প্রতিনিধি রোহিঙ্গাদের নিয়ে আলোচনার জন্য বদ্ধ শিবিরে

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ডিসেম্বর ২৭, ২০২২

ওআইসি সদস্য রাষ্ট্র কমিটির সংসদীয় ইউনিয়নের একজন উচ্চ প্রতিনিধি রোহিঙ্গাদের নিয়ে আলোচনার জন্য বদ্ধ শিবিরে

 

মুসলিম সম্প্রদায় এবং সংখ্যালঘুদের বিষয়ে ওআইসি সদস্য রাষ্ট্রগুলির সংসদীয় ইউনিয়নের (পিইউআইসি) একটি হাই প্রোফাইল প্রতিনিধি দল প্রথমবারের মতো বিশ্বের বৃহত্তম শরণার্থী রোহিঙ্গাদের অধিকার পরিস্থিতি মূল্যায়ন করতে চার দিনের সফরে রবিবার বাংলাদেশে এসেছে। তারা কক্সবাজার ক্যাম্প পরিদর্শন করেন।

তুর্কি আইনপ্রণেতা ওরহান আতালে, এছাড়াও তুর্কিয়ের পিইউআইসি প্রতিনিধি দলের চেয়ারম্যান এবং কমিটির  র‌্যাপোর্টার ১১ সদস্যের দলের নেতৃত্ব দিচ্ছেন। দলের অন্য সদস্যদের মধ্যে রয়েছেন পিইউআইসি মহাসচিব মোহাম্মাদ খৈরাইচি; আলী আসগর মোহাম্মাদ, পিইউআইসি ডেপুটি সেক্রেটারি জেনারেল এবং জাহিদ হাসান কোরেশী, পিইউআইসি ডিরেক্টর কনফারেন্স।

এছাড়া তুরস্কের পার্লামেন্ট থেকে রেজাক তাভলি, মোস্তফা ফাতিহ বায়দার ও ড. মোঃ নাজমুল ইসলাম এবং আফ্রিকান দেশ উগান্ডার পক্ষে ছিলেন আইন প্রণেতা বশির লুবেগা সেম্পা এবং সিতনা কেমিস্টো চেরোটিচ। ইরানের সংসদে প্রতিনিধিত্ব করেন আইনপ্রণেতা আবোলফাজি আমাউই এবং আমির আব্বাস ঘাসেমপুর।

সফরের প্রথম দিনে দলটি ঢাকায় তুর্কি দূতাবাসে বাংলাদেশের ঢাকাস্থ ইউএনএইচসিআর প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউয়ের সাথে দেখা করে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বারা বাংলাদেশে নির্যাতিত রোহিঙ্গাদের মানবিক সহায়তার বিষয়ে আলোচনা করে। বৈঠকে তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরানও উপস্থিত ছিলেন।

 

ক্লাউ তুরস্কের ফিল্ড হাসপাতালের মাধ্যমে বিশেষ করে স্বাস্থ্য খাতে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি অভূতপূর্ব সহায়তার জন্য তুর্কি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। জাতিসংঘের শরণার্থী সংস্থার এই কর্মকর্তা আরও বলেন যে তারা মূলত রোহিঙ্গাদের মানবিক সহায়তার দিকে মনোনিবেশ করছে যেখানে রাজনৈতিক সমাধান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উপর নির্ভর করছে।

তিনি আরও জানান, ১৯৮০-এর দশকে নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গা ছাড়া বেশিরভাগ রোহিঙ্গাই অধিকার ও মর্যাদার সঙ্গে তাদের নিজ দেশ মিয়ানমারে ফিরে যেতে আগ্রহী।

 

যাইহোক জনাব আতালে দেখেছেন যে জাতিসংঘের শরণার্থী সংস্থার বিশাল ক্ষমতা রয়েছে এবং তাই এটি শুধুমাত্র অন্যান্য আইএনজিও-র মতো কাজ করা উচিত নয়। রোহিঙ্গা শিবিরে তাদের সেবা আরও বাড়ানো উচিত। পরে দলটি বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সংসদ ভবনে (সংসদ ভবন) তার কার্যালয়ে গিয়ে রোহিঙ্গা সংকট নিয়ে মতবিনিময় করেন।

 

বাংলাদেশ বর্তমানে ১.২ মিলিয়নেরও বেশি রোহিঙ্গাকে আতিথ্য করছে, বেশিরভাগই ২৫ আগস্ট, ২০১৭ তারিখে তাদের নিজ দেশ মিয়ানমারের রাখাইন রাজ্যে একটি নৃশংস সামরিক দমনপীড়ন থেকে পালিয়েছে।

রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান হিসেবে মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন উল্লেখ করে চৌধুরী বলেন: “বাংলাদেশ একটি ছোট এবং অধিক জনসংখ্যার দেশ। এই বিপুল সংখ্যক রোহিঙ্গা বাংলাদেশের জন্য একটি বড় বোঝা এবং তাই রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও কার্যকরভাবে কাজ করা উচিত। ”

তিনি পিইউআইসি কমিটিকে রোহিঙ্গা মানবাধিকার প্রতিবেদনটি এমনভাবে প্রস্তুত করার আহ্বান জানান যেটি সঠিকভাবে বাস্তব সত্যের উপর ফোকাস করে এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে সঙ্কটের টেকসই সমাধান দেখায়, রোহিঙ্গাদের বিরুদ্ধে অপরাধের বিচার উল্লেখযোগ্য।

আগামী বছরের জানুয়ারিতে আলজেরিয়ায় অনুষ্ঠিতব্য কমিটির বৈঠকে পিইউআইসি কমিটি রোহিঙ্গা মানবাধিকার পরিস্থিতি নিয়ে তাদের প্রতিবেদন জমা দিতে পারে।

এর আগে ২০২২ সালের মে মাসে আঙ্কারায় মুসলিম সম্প্রদায় এবং সংখ্যালঘুদের উপর পিইউআইসি কমিটি গঠিত হয়েছিল যদিও ১৯৯৯ সালের ১৭ জুন তেহরানে অনুষ্ঠিত পিইউআইসি এর প্রতিষ্ঠাতা সম্মেলন স্থায়ী সদর দফতরের সাথে ওআইসি  সদস্য রাষ্ট্রগুলির সংসদীয় ইউনিয়ন (PUIC) প্রতিষ্ঠার সিদ্ধান্ত তেহরানে নেয়।

সফরকারী দলের পক্ষে বক্তৃতা জনাব আতালে বলেছেন যে মুসলিম রাষ্ট্রগুলিকে অবশ্যই নির্যাতিত রোহিঙ্গাদের পক্ষে কাজ করতে হবে যারা তাদের নিজের দেশে অবিচার ও অমানবিক আচরণের সম্মুখীন হয়েছে।

“বিশ্বব্যাপী বিভিন্ন সংকটের চাপের মধ্যে বিশ্ব নেতাদের রোহিঙ্গা ইস্যুটি ভুলে যাওয়া উচিত নয়,” বলেছেন তুর্কি সংসদ সদস্য যখন অন্য সদস্যরাও একই কথা বলেছেন।

তিনি আরো বলেন, বর্তমান বিশ্বে প্রায় ৮০% শরণার্থী মুসলিম। পরিস্থিতির উন্নতির জন্য মুসলিম বিশ্বসহ বিশ্বের নেতাদের যৌথভাবে কাজ করা উচিত।তিনি আশ্বস্ত করেন যে পিইউআইসি কমিটি অদূর ভবিষ্যতে একটি টেকসই সমাধানের জন্য সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে রোহিঙ্গা ইস্যুতে কাজ করবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020