1. [email protected] : thebanglatribune :
ভেটো ক্ষমতা বনাম বিশ্বশান্তি ও নিরাপত্তা -মোঃ হাবিবুর রহমান   - The Bangla Tribune
মার্চ ২৯, ২০২৪ | ৪:৫৫ অপরাহ্ণ

ভেটো ক্ষমতা বনাম বিশ্বশান্তি ও নিরাপত্তা -মোঃ হাবিবুর রহমান  

  • প্রকাশের সময় : শনিবার, নভেম্বর ১৯, ২০২২

প্রক্রিয়া বেশির ভাগই অস্থায়ী সদস্য রাষ্ট্র এবং পারমাণবিক ক্ষমতাধর রাষ্ট্র নয় এমন অন্যান্য অপেক্ষাকৃত দুর্বল রাষ্ট্রগুলির ক্ষতি করে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (UNSC) স্থায়ী সদস্য হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়ান ফেডারেশন, চীন, যুক্তরাজ্য এবং ফ্রান্স তাদের নিজেদের জাতীয় স্বার্থ, রাজনৈতিক প্রতিসাম্য বজায় (গণতন্ত্র ও সমাজতন্ত্র) এবং কূটনৈতিক সক্ষমতা লাভ রক্ষার জন্য তাদের অপ্রতিরোধ্য কর্তৃত্ব ব্যবহার করে।

কিছু সমালোচক ও গবেষক যুক্তি দেন যে রাশিয়ান ফেডারেশন এবং মার্কিন যুক্তরাষ্ট্র মূলত জাতিসংঘের জন্য তাদের আর্থিক, সামরিক এবং বস্তুগত সম্পদের সক্ষমতার কারণে জাতিসংঘের প্রধান মেরুদণ্ড হিসেবে বিবেচিত। ১৯৪৬ খ্রিষ্টাব্দ থেকে জাতিসংঘের পাঁচটি স্থায়ী সদস্যের মধ্যে ভেটো ক্ষমতা চর্চা করার প্রথা তৈরি করা হয়েছে। এটি শুধু একটি অগণতান্ত্রিক ব্যবস্থাই নয়, বরং কৌশলগত ও শান্তিপূর্ণ উদ্যোগের ক্ষেত্রেও এটি একটি অজনপ্রিয় ফর্মুলা হিসেবে বিবেচিত হয়ে আসছে।

বিশ্বব্যাপী শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য, জাতিসংঘ (UN) ১৯৪৫ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি আন্তর্জাতিক বিরোধ এবং অন্যান্য ধরনের বৈরিতা ও সংকট সমাধানের জন্য সালিশের ব্যবস্থা, আলোচনা, মধ্যস্থতা এবং সমঝোতার ব্যবহার সমর্থন করে। জাতিসংঘের ছয়টি সংস্থায় আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার একমাত্র বিচক্ষণতা নিরাপত্তা পরিষদের রয়েছে।

বর্তমানে নিরাপত্তা পরিষদের মোট পনেরটি সদস্য রাষ্ট্র রয়েছে। দশটি অস্থায়ী সদস্য রাষ্ট্র এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্য রাষ্ট্রের সমন্বয়ে গঠিত মিলে গঠিত। সাধারণ পরিষদ মূলত ১০ (দশ) জন অস্থায়ী সদস্যকে দুই বছর মেয়াদের জন্যে নির্বাচন করে। বর্তমানে যে রাজ্যগুলি অস্থায়ী সদস্য নয় সেগুলি হল, আলবেনিয়া (২০২৩), ব্রাজিল (২০২৩), গ্যাবন (২০২৩), ঘানা (২০২৩), ভারত (২০২২), আয়ারল্যান্ড (২০২২), কেনিয়া (২০২২), মেক্সিকো (২০২২), নরওয়ে (২০২২), এবং সংযুক্ত আরব আমিরাত (২০২৩)। অধিকন্তু, বাংলাদেশ যথাক্রমে ১৯৭৯-১৯৮০ এবং ২০০০-২০০১ দুই মেয়াদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ছিল।

ব্রাজিল, জাপান, আফ্রিকা ও ভারতসহ কিছু সদস্য রাষ্ট্রের নেতৃত্বে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্রের পদ পাবার চেষ্টা করছে। কিন্তু এ সকল সদস্য রাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বর্তমান স্থায়ী সদস্যদের শক্তিশালী অবস্থানের কারণে নতুন করে নিরাপত্তা পরিষদের সদস্য হতে পারছেনা।

জাতিসংঘের সনদ এবং এর সদস্য দেশগুলো সংগঠনের তাত্ত্বিক ও আইনি কাঠামো হিসেবে কাজ করার নিয়ম রয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যপদ, দায়িত্ব, কর্তৃত্ব এবং পরিচালনা পদ্ধতি জাতিসংঘ সনদের ২৩ থেকে ৩২ অনুচ্ছেদে বর্ণিত আছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের বছরের পর বছর ধরে রাজনীতি ও কর্মকাণ্ড পর্যবেক্ষণ করে এটা পরিলক্ষিত হয়েছে যে, কীভাবে পরাশক্তি রাষ্ট্রগুলো অন্যান্য অস্থায়ী সদস্য রাষ্ট্রগুলোর ওপর আধিপত্য বিস্তারের জন্য সনদটি তৈরি করা হয়েছে। উদাহরণস্বরূপ, অনুচ্ছেদ ২৪ সুনির্দিষ্ট করে যে নিরাপত্তা পরিষদই একমাত্র সত্তা, যার কাছে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার ক্ষমতা রয়েছে। অন্যদিকে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রায় ও প্রস্তাবনাকে বিতর্কিত করা যায় না। তদুপরি, ইসরাইল, উত্তর কোরিয়াসহ কিছু দেশের মতো পারমাণবিক অস্ত্রধারী দেশগুলি বছরের পর বছর ধরে জাতিসংঘের রায় এবং প্রস্তাবনাগুলি সব সময় মেনে চলে না।

অনুচ্ছেদ ২৫ অনুযায়ী, জাতিসংঘের সদস্যরা বর্তমান সনদ অনুযায়ী নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে একমাত্র দায়িত্ব ও কর্তব্য। অবশ্য বর্তমান বিশ্বে অস্থায়ী সদস্য রাষ্ট্রগুলোর ওপর এ প্রস্তাবনা বর্তায় ও তা পালনে বাধ্য করা হয়। যদিও নিরাপত্তা পরিষদ এ ক্ষেত্রে দ্বিচারিতার ভূমিকা পালন করে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য তাদের ভেটো ক্ষমতা ব্যবহার করে মূলত ব্যক্তিগত লাভ ও জাতীয় স্বার্থে। ১৯৪৬ থেকে ২০১৬ সালের মধ্যে, মার্কিন যুক্তরাষ্ট্র কমপক্ষে ৮৩ (তিরাশি) বার তার ভেটো ক্ষমতা ব্যবহার করেছে, যার মধ্যে চারবার আইসিসি জড়িত মামলা এবং ৭৯ বার ইসরায়েল ও ফিলিস্তিনি সংঘাতের ক্ষেত্রে। ১৯৪৬ থেকে ২০১৬ সালের মধ্যে রাশিয়ান ফেডারেশন (রাশিয়া) তার কূটনৈতিক এবং অর্থনৈতিক স্বার্থের জন্য ১৩৩ (একশততেত্রিশ) বার ভেটো ক্ষমতা ব্যবহার করেছে। অন্যদিকে, ১৯৪৬ থেকে ২০১৬ পর্যন্ত, তাইওয়ান, মায়ানমার, সিরিয়া, যুগোস্লাভিয়া এবং গুয়াতেমালাকে জড়িত ইস্যুতে চীন তার ভেটো ক্ষমতা কমপক্ষে ৪০ (চল্লিশ) বার ব্যবহার করার সুযোগ গ্রহণ করেছে। যাই হোক, ১৯৪৬ থেকে ২০১৬ পর্যন্ত, যুক্তরাজ্য ভেটো ক্ষমতাকে ৩২ (বত্রিশ) বার সুয়েজ খাল সংকট এবং রোডেসিয়ান সংকটের জন্য নিযুক্ত করেছে। অপরদিকে, ১৯৪৬ থেকে ২০১৬ পর্যন্ত, সুয়েজ খাল সঙ্কট এবং রোডেসিয়ান সংকটের বিষয়ে ফ্রান্স কমপক্ষে ১৮ (আঠার) বার তার ভেটো কর্তৃত্ব প্রয়োগ করেছে। জাতিসংঘের ভেটো পদ্ধতির বিশ্বাসযোগ্যতা এবং কার্যকারিতা উপর্যুক্ত কারণগুলির কারণে বিশ্লেষক এবং শান্তি প্রিয় মানুষের মধ্যে গুরুতর সমালোচনার সম্মুখীন হয়েছে। এছাড়াও উপর্যুক্ত অধিকাংশ ক্ষেত্রে এটা পরিলক্ষিত হয়েছে যে, ভেটো ক্ষমতার কারণে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তায় ভারসাম্য রক্ষিত হয়নি। বরং তা নিরাপত্তা পরিষদের জাতীয় স্বার্থ ও কূটনৈতিক কাজে ব্যবহৃত হয়েছে।

এছাড়াও নিম্নলিখিত দ্বন্দ্ব এবং সংকট জাতিসংঘ দ্বারা কার্যকরভাবে সমাধান ও ভারসাম্যমূলক উদ্যোগ গ্রহণ করা হয়নি: যেমন দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদ যুগে সংঘটিত নৃশংসতা; নাইজেরিয়া, বুর্কিনাফাসো, সিয়েরালিওন, সুদান, লাইবেরিয়া এবং কঙ্গোতে গৃহযুদ্ধ; ২০১৪ এবং ২০২২ এর রাশিয়া-ইউক্রেন সংঘাত ও যুদ্ধ (চলমান); ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত ও যুদ্ধ; কাশ্মীর সংঘাত ও যুদ্ধ; সিরিয়া এবং লিবিয়ার গৃহযুদ্ধ; শ্রীলঙ্কায় তামিল সমস্যা (২০০৯); জর্জিয়া দ্বন্দ্ব; কুয়েত যুদ্ধ; ইরাকি যুদ্ধ; কিউবার ক্ষেপণাস্ত্র সংকট প্রমূখ।

জাতিসংঘের প্রতিশ্রুতি এবং কর্মক্ষমতা এর মূল সদস্য রাষ্ট্রগুলি দ্বারা সুরক্ষিত নয়। কারণ ভেটো ক্ষমতা স্থায়ী সদস্য রাষ্ট্রগুলির রাজনৈতিক ও আদর্শিক স্বার্থের জন্য ব্যবহার করা হয়েছে। বিশ্বব্যাপী দীর্ঘস্থায়ী সংঘাত এবং ছোট আকারের সংঘর্ষের কারণে বিশ্বব্যাপী  বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা হুমকির মুখে পড়েছে। অন্যদিকে, এ ব্যবস্থা অস্ত্র প্রতিযোগিতার বিরুদ্ধে লড়াইয়ে, উন্নয়নশীল দেশগুলিতে রাজনৈতিক স্থিতিশীলতা রক্ষা, স্বৈরশাসকও তাদের শাসন ব্যবস্থাকে সহায়তা করতে এবং দুর্বল রাষ্ট্রগুলির বিরুদ্ধে জোরপূর্বক আগ্রাসন চালানোর ক্ষেত্রে প্রয়োজনীয় উদ্যোগ নিতে পারেনি। তদুপরি, এটি মানবাধিকার লঙ্ঘন, মানবতার বিরুদ্ধে অপরাধ, মতাদর্শগত পার্থক্য জনিত সংকট এবং অন্যান্য ধর্মীয় সমস্যা সমাধানে নিরপেক্ষ ভূমিকা পালন করেনি।

যাইহোক, জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং রোগ নিয়ন্ত্রণসহ পরিস্থিতির উপর নির্ভর করে জাতিসংঘের কার্যাবলী পরিবর্তিত হয়। তদুপরি, এ বিশ্ব সংস্থা এখনও প্রযোজ্য। কারণ, শক্তিশালী রাষ্ট্র এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যের পূর্ণ অংশগ্রহণ সত্ত্বেও,  তৃতীয় মহাযুদ্ধ পরিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়নি।

বিশ্বব্যাপী আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষা করা জাতিসংঘের (ইউএন) অন্যতম উদ্দেশ্য। কিন্তু পূর্ববর্তী দুটি বিশ্বযুদ্ধের বিপরীতে, তৃতীয় বিশ্বযুদ্ধ অবিলম্বে এ ধরনীকে এখনও হুমকি দেয়নি। যদিও এ সংস্থা থাকা সত্ত্বেও এটি আর্থিক বিপর্যয়ও ঘটিয়েছে, যা অনেকের জীবন কেঁড়ে নিয়েছে এবং রাষ্ট্রব্যবস্থায় নেতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে। জাতিসংঘে ভেটো ক্ষমতার ভারসাম্য বজায় রাখার জন্য সাধারণ সদস্য বেশ কিছু পদক্ষেপ নিতে পারে। এর মধ্যে বিভিন্ন সম্মেলনে/মিটিং এ বিষয়ে দাবি উপস্থাপন করতে পারে। প্রতি বছর সেপ্টেম্বরে সাধারণ পরিষদের সভায় বক্তৃতা করার যে বার্ষিক সুযোগ পায়, ভেটো ক্ষমতা সংস্কারের বিষয়ে জোরালো পদক্ষেপ নিতে পারে। অন্যদিকে, সাধারণ পরিষদ যদি শান্তির জন্য ঐক্য নীতি গ্রহণ করতে চায়, নিরাপত্তা পরিষদের এ ক্ষেত্রে বিরোধিতা করা উচিত নয়। বিশ্বশান্তি ও নিরাপত্তার জন্য জাতিসংঘকে একটি গতিশীল ও সফল প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতেও নিরপেক্ষ ভূমিকা নিতে হবে। বৈশ্বিক সংঘাত এবং নিরাপত্তা সংক্রান্ত দ্বিধা মোকাবেলায় যৌথ নিরাপত্তার দর্শন প্রাধান্য পাবে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের কি আনুপাতিক প্রতিনিধিত্বের ভিত্তিতে ভেটো ব্যবস্থার প্রয়োজন হয়? এ নিয়ে যথেষ্ট যুক্তি ও বির্তক রয়েছে। জাতিসংঘকে একটি নিরপেক্ষ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানে পরিণত করার জন্য এটি একটি বৈধ যুক্তি এবং সময় সাপেক্ষ বিষয়। অন্যদিকে, এই ভেটো ক্ষমতা অর্জনের ব্যবস্থা জাতিসংঘ সনদের অনুচ্ছেদ ২ এর সাথে সাংঘর্ষিক। জাতিসংঘ সনদে এটি উদ্ধৃত করে (অনুচ্ছেদ ২) যে সমস্ত সদস্য রাষ্ট্র সমান। যেখানে সকলের জন্য বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে ভেটো ক্ষমতা অন্যতম প্রধান বাঁধা।

যাইহোক, জাতিসংঘের ভেটো কর্তৃত্ব সংশোধন করা উচিত যাতে এটি একটি নিরপেক্ষ প্রতিষ্ঠানে পরিণত হয় যাতে এটি ভৌগলিক অনুপাত বা সাংস্কৃতিক অধিভুক্ত সকল সদস্য রাষ্ট্রের জন্য আনুপাতিক প্রতিনিধিত্ব করে। পরিশেষে, পৃথিবীতে শান্তি থাকুক এবং উদারপন্থীরা উঠে দাঁড়াবে এবং স্বীকার করবে যে লিঙ্গ, বর্ণ, ধর্ম, বর্ণ এবং ভৌগলিক ভেদাভেদ নির্বিশেষে সবাই সমান। কারণ সমস্ত মানুষ এ ধরণীতে একই নৌকার যাত্রী।

মোঃ হাবিবুর রহমান

লেখাটি মোঃ হাবিবুর রহমান-এর লেখা যা গত ৩১ অক্টোবর, ২০২২ খ্রি. তারিখে দৈনিক দ্যা নিউ ন্যাশন পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রকাশিত ইংরেজি কলাম থেকে অনুবাদ করা হয়েছে, লিঙ্ক: https://thedailynewnation.com/news/338357/Veto-power-vs-global-peace-and-security।

অনুবাদক: মোঃ হাবিবুর রহমান একজন কবি, লেখক ও গবেষক, ই-মেইল: [email protected] and [email protected].

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020