1. mskamal124@gmail.com : thebanglatribune :
  2. wp-configuser@config.com : James Rollner : James Rollner
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘প্রযুক্তি ইউনিট’-এর ভর্তি আবেদন আজ শুরু - The Bangla Tribune
মে ২৬, ২০২৪ | ৮:৩৩ পূর্বাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘প্রযুক্তি ইউনিট’-এর ভর্তি আবেদন আজ শুরু

  • প্রকাশের সময় : শুক্রবার, জুলাই ১৫, ২০২২

নিজস্ব প্রতিবেদকঃ  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের অন্তর্গত ‘প্রযুক্তি ইউনিট’-এর ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ বি.এসসি (ইঞ্জিনিয়ারিং) শ্রেণীর ভর্তি আবেদন আজ শুক্রবার (১৫ জুলাই) থেকে শুরু হয়েছে। আবেদন প্রক্রিয়া শেষ হবে আগামী ৮ আগস্ট। এবার আবেদন ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে; যা জমা দেওয়া যাবে আগামী ৮ আগস্ট রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, ভর্তি পরীক্ষা আগামী ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১০টা থেকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে মোট ১২০টি প্রশ্নের উত্তর করতে হবে। মোট নম্বর ১২০।

ভর্তিচ্ছু আবেদনকারীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫০ এবং আলাদাভাবে জিপিএ ৩.০০ থাকতে হবে।

প্রযুক্তি ইউনিটের পরীক্ষার মানবন্টন

চারটি বিষয়ে ১২০ নম্বরের উপর পরীক্ষা হবে। বাংলা ও ইংরেজী উভয়ই মাধ্যম এ পদার্থ=৩৫, রসায়ন=৩৫, গণিত=৩৫ এবং ইংরেজি=১৫। পাশ নম্বর ৪৮।

প্রযুক্তি ইউনিট অধিভুক্ত কলেজসমূহ

ঢাবি প্রযুক্তি ইউনিটের অধীনে ৬টি কলেজ রয়েছে। তার মধ্যে ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজ, ১টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ১টি টেক্সটাইল ইনস্টিটিউট। ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজের মধ্যে ৩টি সরকারি কলেজ এবং ১টি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং টেক্সটাইল রিলেটেড ২টি বেসরকারি কলেজ।

ঢাবির প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ, ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ, ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ (নিটার), শ্যামলী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, কে এম হুমায়ুন কবীর ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ঢাকা ইঞ্জিনিয়ারিং কলেজে প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020