1. [email protected] : thebanglatribune :
  2. [email protected] : James Rollner : James Rollner
চালের রপ্তানির লাগাম টানার পরিকল্পনা নেই: ভারত - The Bangla Tribune
এপ্রিল ২৩, ২০২৪ | ৬:১০ অপরাহ্ণ

চালের রপ্তানির লাগাম টানার পরিকল্পনা নেই: ভারত

  • প্রকাশের সময় : মঙ্গলবার, জুন ১৪, ২০২২

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মাঝে চলমান বৈশ্বিক খাদ্য সংকটে ভারত চালের রপ্তানির লাগাম টানতে পারে বলে গুঞ্জন ছড়ালেও তা নাকচ করে দিয়েছে দেশটির সরকার। সোমবার ভারতের খাদ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ একজন কর্মকর্তা বলেছেন, বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারক ভারতের চালের পর্যাপ্ত মজুত রয়েছে এবং রপ্তানি সীমিত করার কোনও পরিকল্পনা নেই।

রপ্তানি নিষিদ্ধ করলেও দক্ষিণ এশিয়ার এই দেশটি প্রতিবেশী এবং অন্যান্য দেশ, যারা খাদ্য নিরাপত্তা হুমকির মুখোমুখি হয়েছে, তাদের জন্য জিটুজি ভিত্তিতে সরবরাহ চালু রাখে।

এরপরই চালের রপ্তানিতে এশিয়ার এই দেশটি বিধি-নিষেধ আরোপ করতে পারে বলে অনেকেই আশঙ্কা প্রকাশ করেন। এই বিষয়ে সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপ করেছেন ভারতের খাদ্য সচিব সুধাংশু পাণ্ডে।

চাল রপ্তানির লাগাম টানার কোনও পরিকল্পনা ভারতের আছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‌‘আমাদের কাছে পর্যাপ্ত পরিমাণের চেয়েও বেশি চালের মজুত রয়েছে। তাই এর রপ্তানি সীমিত করার কোনও পরিকল্পনা নেই।’

গত মাসে গম রপ্তানি নিষিদ্ধ করার ভারতের আকস্মিক সিদ্ধান্তের পর চাল রপ্তানির সম্ভাব্য নিষেধাজ্ঞা নিয়ে আমদানিকারকদের মাঝে উদ্বেগ দেখা দেয়। যে কারণে ব্যবসায়ীরা তড়িঘড়ি করে চাল কিনতে হুমড়ি খেয়ে পড়েছেন এবং অনেক পরের তারিখেও সরবরাহ পাওয়ার জন্য চালের অর্ডার করছেন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020